Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd নভেম্বর ২০২২

ধনুয়া-এলেঙ্গা ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়-নলকা গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন নির্মাণ প্রকল্প

Project Director: Md. Samsur Rahman
Project Name: Dhanua-Elenga and Bangabandhu Bridge West Bank-Nalka Project
E-Mail: gtcldnp@gmail.com
Cell No.: 01709639697

 

 

প্রকল্পের উদ্দেশ্যঃ

ধনুয়া থেকে এলেঙ্গা পর্যন্ত ৫২ কি.মি. এবং বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে নলকা পর্যন্ত ১৫.২০ কি.মি. বিদ্যমান ২৪" ব্যাসের পাইপলাইনের পাশাপাশি ২টি সমান্তরাল ৩০" ব্যাসের লুপলাইন নির্মাণ করে জাতীয় গ্যাস গ্রিডের সার্বিক সক্ষমতা বৃদ্ধি করা। 

জাতীয় গ্যাস গ্রিডের সরবরাহ বৃদ্ধি করা এবং তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড-এর অধিভুক্ত এলাকা (গাজীপুর, ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলা), পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেড-এর অধিভুক্ত এলাকা (রাজশাহী বিভাগ) এবং সুন্দরবন গ্যাস কোম্পানী লিমিটেড-এর অধিভুক্ত এলাকায় (খুলনা বিভাগ) বর্ধিত হারে গ্যাসের সরবরাহ অব্যাহত রাখাসহ সিরাজগঞ্জে প্রস্তাবিত ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রসহ অন্যান্য বিদ্যুৎকেন্দ্র এবং ভেড়ামারায় নির্মাণাধীন ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহের লক্ষ্যে ৩০″ ব্যাস X ৬৭.০ কি. মি.X ১০০০ পিএসআইজি পাইপলাইন এবং আনুষঙ্গিক স্থাপনা নির্মাণ করা।

বাস্তবায়নকাল: জুলাই ২০১৪ হতে জুন ২০২২।

অর্থের উৎস: জিওবি, জিটিসিএল ও জাইকা।

প্রকল্প ব্যয় (লক্ষ টাকায়):

মোট ৮২৮,৫১.৩৮ (আটশত আটাশ কোটি একান্ন লক্ষ আটত্রিশ হাজার)
[জিওবি: ৩৯৭,০১.০৬ (তিনশত সাতানব্বই কোটি একলক্ষ ছয় হাজার), জিটিসিএল: ৭৩৯,২৪,০০০/- (সাত কোটি উনচল্লিশ লক্ষ চব্বিশ হাজার) এবং জাইকা: ৪২৪,১১,০৮,০০০/-(চারশত চব্বিশ কোটি এগার লক্ষ আট হাজার)]

অর্জিত অগ্রগতি:

HDD পদ্ধতিতে ৬টি নদী ক্রসিং যথা: বংশাই, টংকি-১, টংকি-২, সাফাই, লাংগলিয়া ও সালদা নদী ক্রসিং কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের আওতায় নির্মিত ধনুয়া RMS (১৫০ এমএমএসসিএফডি ক্ষমতাসম্পন্ন), এলেঙ্গা MMS (৩০০ এমএমএসসিএফডি ক্ষমতাসম্পন্ন) ও সিরাজগঞ্জ RMS (৩০০ এমএমএসসিএফডি ক্ষমতাসম্পন্ন) এর কমিশনিং কার্যক্রম সম্পন্ন হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে নলকা পর্যন্ত নির্মিত ১৫.২০ কি.মি. পাইপলাইন এবং ধনুয়া হতে এলেঙ্গা পর্যন্ত নির্মিত ৫২ কি.মি. পাইপলাইনসহ মোট ৬৭.২০ কি.মি. পাইপলাইন কমিশনিং করা হয়েছে। প্রকল্পের বাস্তব অগ্রগতি শতভাগ অর্জিত হয়েছে। বর্তমানে প্রকল্পের পিসিআর প্রণয়ন কাজ চলমান রয়েছে।