বাস্তবায়নকাল : জুলাই ২০০৬ হতে ডিসেম্বর ২০১৬।
অর্থের উৎস : জিওবি, এশীয় উন্নয়ন ব্যাংক এবং জিটিসিএল।
প্রকল্প ব্যয় : ৭৩৯১৩.৭৮ (জিওবি: ২৬৬৭৮.১২; এডিবি: ৪৫৩১৪.২৫; জিটিসিএল: ১৯২১.৪১) লক্ষ টাকা।
প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি : জিওবি, এশীয় উন্নয়ন ব্যাংক এবং জিটিসিএল-এর যৌথ অর্থায়নে প্রাকৃতিক গ্যাস সরবরাহের মাধ্যমে দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে দেশের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস সঞ্চালন অবকাঠামো সম্প্রসারণের উদ্দেশ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বাক্ষরিত ঋণ-চুক্ত নং-২১৮৮ ব্যানএসএফ এর আওতায় জিটিসিএল কর্তৃক ৩০” ব্যাসের ৮৭ কিঃ মিঃ হাটিকুমরুল-ভেড়ামারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হয়। আলোচ্য প্রকল্পে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অংশ ছিল পদ্মা নদী ক্রসিং। দেশে এ যাবত কালের মধ্যে সবচেয়ে বড় প্রায় ২.১ কিঃমিঃ দীর্ঘ নদী ক্রসিং কাজটি HDD পদ্ধতিতে সাফল্যজনকভাবে সম্পন্ন হয়েছে। গত ২০-১১-২০১৬ তারিখে পাইপলাইনটি কমিশনিং করা হয়। যার ফলশ্রুতিতে খুলনা অবধি নির্মিত সঞ্চালন পাইপলাইনে গ্যাস দ্বারা কমিশনিং করা সম্ভব হয়েছে। উল্লেখ্য যে, প্রকল্পটি নির্ধারিত সময় ও অনুমোদিত ব্যয়ের মধ্যে সম্পন্ন হয়েছে।
প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি : জিওবি, এশীয় উন্নয়ন ব্যাংক এবং জিটিসিএল-এর যৌথ অর্থায়নে প্রাকৃতিক গ্যাস সরবরাহের মাধ্যমে দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে দেশের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস সঞ্চালন অবকাঠামো সম্প্রসারণের উদ্দেশ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বাক্ষরিত ঋণ-চুক্ত নং-২১৮৮ ব্যানএসএফ এর আওতায় জিটিসিএল কর্তৃক ৩০” ব্যাসের ৮৭ কিঃ মিঃ হাটিকুমরুল-ভেড়ামারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হয়। আলোচ্য প্রকল্পে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অংশ ছিল পদ্মা নদী ক্রসিং। দেশে এ যাবত কালের মধ্যে সবচেয়ে বড় প্রায় ২.১ কিঃমিঃ দীর্ঘ নদী ক্রসিং কাজটি HDD পদ্ধতিতে সাফল্যজনকভাবে সম্পন্ন হয়েছে। গত ২০-১১-২০১৬ তারিখে পাইপলাইনটি কমিশনিং করা হয়। যার ফলশ্রুতিতে খুলনা অবধি নির্মিত সঞ্চালন পাইপলাইনে গ্যাস দ্বারা কমিশনিং করা সম্ভব হয়েছে। উল্লেখ্য যে, প্রকল্পটি নির্ধারিত সময় ও অনুমোদিত ব্যয়ের মধ্যে সম্পন্ন হয়েছে।